• রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

বৈরী আবহাওয়ায় বসবাস

বৃষ্টির সঙ্গে শীতও বাড়বে

নিজস্ব প্রতিবেদক : শৈত্যপ্রবাহ এখন আর কোনও এলাকায় নেই। গত কয়েকদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ গোমড়া। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা, বৃষ্টির আশংকা আছে। এদিকে, বায়ুদূষণ বিশেষজ্ঞরা বলছেন, দূষণের কারণেও আবহাওয়া এমন হয়ে আছে।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা। দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে গুড়ি গুড়ি। এমন বৃষ্টি হচ্ছে ঢাকার কোনও কোনও জায়গায়। এই আবহাওয়া বিকাল পর্যন্ত একই রকম থাকতে পারে। এরপর আকাশ পরিষ্কার হলে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যেতে পারে। তাছাড়া, ১২ ফেব্রুয়ারির পর আরও একটি শৈত্যপ্রবাহের শংকা রয়েছে।
এদিকে, বৃহস্পতিবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা সৈয়দপুরে ১০ দশমিক ২, যা বুধবার ছিল তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ছিল ১৩ দশমিক ৮, আজ ১৬.৮; ময়মনসিংহে ছিল ১১ দশমিক ৭, আজ ১৫. ২; চট্টগ্রামে ছিল ১৪ দশমিক ৪, বৃহস্পতিবার ১৫; সিলেটে ছিল ১২ দশমিক ১, বৃহস্পতিবার ১৩.৯, রাজশাহীতে ছিল ১১ দশমিক ৪, বৃহস্পতিবার ১৫, রংপুরে ছিল ১১ দশমিক ২, বৃহস্পতিবার ১৫.৫, খুলনায় ছিল দশমিক ৬, বৃহস্পতিবার ১৭ এবং বরিশালে ছিল ১২, বৃহস্পতিবার ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ হিসাবে সব এলাকার তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।
এদিকে, আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং সারাদেশের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।
বায়ুদূষণ বিশেষজ্ঞ মো. কামরুজ্জামান মজুমদার বলেন, সরকার কোনও উদ্যোগ না নিলে এই পরিস্থিতির উন্নতির কোনও সম্ভাবনা নেই। গত ১৫ দিনের কোনও না কোনও সময় বায়ুদূষণের মাত্রার শীর্ষ অবস্থানে ছিল ঢাকা। আগামী দিনিগুলোতেও থাকবে এমনই। তবে আবহাওয়ার কারণ বৃষ্টি হলে প্রাকৃতিকভাবেই দূষণ কিছুটা কমে আসে। কিন্তু যে পরিমাণ বৃষ্টি আসলেই দূষণ কমাতে দরকার তা এই মৌসুমে হয় না। সাধারণত বর্ষাকালে কম হবার কথা কিন্তু তা গতবছরের বৃষ্টিতেও কমেনি। ফলে কার্যকর উদ্যোগ দরকার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুস সালাম বলেন, ইফেকটিভ অ্যাকশন নেওয়া হচ্ছে না। আরও ভালোভাবে উদ্যোগ নিতে হবে। এইভাবে মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। ভবিষ্যতে বহু মানুষ নানা রোগে এই কারণে আক্রান্ত হতে পারে। দ্রুত উদ্যোগ নেওয়া জরুরি।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’-এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী, ঢাকায় বৃহস্পতিবার সকালে বায়ু দূষণের মানমাত্রা ছিল ২৭১, যাকে বলা হয় খুবই স্বাস্থ্যকর, এই মাত্রা বুধবার বিকালে ছিল ১৮৬। বুধবার ছিল শীর্ষ অবস্থানে, বৃহস্পতিবার এখন আছে দ্বিতীয় অবস্থানে।

বৃষ্টির সঙ্গে শীতও বাড়বে : সারা দেশের দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ ছাড়া দেশের কোথাও কোথাও দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
বৃহস্পতিবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
পরবর্তী তিন দিনে আবহাওয়া পরিস্থিতি উন্নতি হতে পারে এবং রাতের তাপমাত্রা আরও কমতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
সকাল থেকে ঢাকায় দক্ষিণ-পূর্ব অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.